ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

গাজায় নিহত ৪০ শতাংশই শিশু

গাজায় ইসরায়েলের বিমান হামলায় নিহতের সংখ্যা বাড়ছেই। হামলা থেকে বাদ যাচ্ছে না শিশুরাও। ইসরায়েলের হামলায় গাজায় এ পর্যন্ত ৪ হাজার ১৩৭ জন নিহত হয়েছেন। নিহতের ৪০ শতাংশই শিশু। শুক্রবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরার প্রেস ব্রিফিংয়ের বরাতে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।


আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলের হামলায় নিহত ৪ হাজার ২১৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ১ হাজার ৬৬১ শিশু রয়েছে। হামলায় আহত হয়েছেন ১৩ হাজার ২৬০ জন। হতাহতদের মধ্যে ৭০ শতাংশই নারী, শিশু ও বয়স্ক নাগরিক। তবে, মোট নিহতের ৪০ শতাংশই শিশু। অন্যদিকে, হামাসের হামলায় এখন পর্যন্ত ১ হাজার ৪০০ ইসরায়েলি নিহত হয়েছেন। আহতের সংখ্যা বেশি হওয়ায় সবাইকে হাসপাতালের বেডে সেবা দেওয়া যাচ্ছে না। হাসপাতালের মাটিতে ও বারান্দায় অনেকের অপারেশন করা হচ্ছে।


এদিকে, দখলদার ইসরায়েলের হামলায় ফিলিস্তিনি নাগরিকদের মৃত্যুর ঘটনায় রাষ্ট্রীয় শোক পালন করছে বাংলাদেশ। ইসরায়েলকে সমর্থন করা বাংলাদেশের যুক্তরাষ্ট্র দূতাবাসসহ বাংলাদেশের সব সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে।


গত ৭ অক্টোবর সকালে ইসরায়েলে নজিরবিহীন হামলা শুরু করে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। তারা মাত্র ২০ মিনিটের মধ্যে ইসরায়েলের দিকে ৫ হাজার ক্ষেপণাস্ত্র ছোড়ে। একই সঙ্গে স্থলপথ, জলপথ ও আকাশপথে দেশটিতে ঢুকে পড়ে হামাস যোদ্ধারা। এখনো অনেকে হামাসের কাছে বন্দী আছে।


অব্যাহত বোমা হামলার মধ্যে গাজা সীমান্ত দিয়ে স্থল হামলা চালানোর জন্য প্রস্তত রয়েছে ইসরায়েল। অবরুদ্ধ গাজা উপত্যকায় পানি, বিদ্যুৎ, খাদ্য, জ্বালানি সরবরাহ বন্ধ রেখেছে দেশটি। এমন পরিস্থিতিতে মিসরের রাফাহ ক্রসিং দিয়ে গাজায় ত্রাণসামগ্রী পাঠানোর প্রক্রিয়া চলছে।


ইসরায়েলও এমন পরিস্থিতিতে যুদ্ধ ঘোষণা করে হামাসের বিরুদ্ধে। এর পর থেকেই দফায় দফায় গাজায় বিমান ও স্থল, এমনকি নৌবাহিনীর জাহাজ থেকে হামলা চালাচ্ছে ইসরায়েল

ads

Our Facebook Page